Home Privacy Policy Disclaimer Sitemap Contact About
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:১৯ অপরাহ্ন

এখনই আমাদের একতা দেখানোর উপযুক্ত সময় : এরদোয়ান

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : রবিবার, ১৬ মে, ২০২১
  • ৬০ আপডেট পোস্ট

গত কয়েকদিন ধরেই চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ। গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘর্ষ আজও চলছে এবং গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ইসরায়েলি বিমান বাহিনীর বোমা হামলায় রোববার (১৬ মে) ভোরে আরও ৩৩ জন ফিলিস্তনি নিহত হয়েছেন। এ নিয়ে টানা সপ্তম দিনের মতো দখলদার বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১ জনে দাঁড়িয়েছে, যার মধ্যে ৫২ শিশু ও ৩১ নারী রয়েছে।

এদিকে ফিলিস্তিনের জেরুজালেম ও গাজায় ইসরায়েলের অব্যাহত হামলা ইস্যুতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, এখনই আমাদের একতা দেখানোর উপযুক্ত সময়। ফিলিস্তিনিদের জুলুমমুক্ত করতে যে কোনো ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত তুরস্ক।

রোববার (১৬ মে) অরগানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) ভার্চুয়াল সভায় এ কথা জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেবলুত সাবুসোলু।

তিনি বলেন, গাজায় ইসরায়েলি বর্বরতায় যতজনের প্রাণহানি ঘটেছে তাদের মধ্যে অর্ধেকেই শিশু ও নারী। এবার ইসরায়েলি বাহিনী গণমাধ্যম কর্মীদের প্রাণনাশের দিকে ঝুঁকছেন।

সাবুসোলু বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের এটি দায়িত্ব ফিলিস্তিনিদের রক্ষা করা। আর এক্ষেত্রে ওআইসি, জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল ও আন্তর্জাতিক অপরাধ আদালত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ফিলিস্তিনের জেরুজালেম ও গাজায় ইসরায়েলের অব্যাহত হামলা ইস্যুতে আজ রোববার (১৬ মে) ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সংস্থাটির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

সৌদি আরবের উদ্যোগে এ বৈঠক ডাকা হয়েছে। ওআইসিভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিষয়ে বক্তব্য প্রদান করেন।

ইসরায়েল বাহিনীর পবিত্র আল আকসা মসজিদকে অবরুদ্ধ করে রাখাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তারই জের ধরে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে। ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

এই খবর শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন Tmnews71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved www.tmnews71.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71