Home Privacy Policy Disclaimer Sitemap Contact About
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৮:২৮ অপরাহ্ন

এবার নিজেদের সাফল্যের বার্তা দিলো অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০
  • ২৩ আপডেট পোস্ট

ফাইজার, মডার্নার পর এবার নিজেদের সাফল্যের বার্তা দিলো অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন। বয়ষ্কদের ওপর টিকাটি শক্তিশালী এন্টিবডি তৈরী করতে সক্ষম হয়েছে বলে দাবি তাদের।

এদিকে, শুক্রবার ফাইজার তাদের ভ্যাকসিনের অনুমোদনের আবেদন করবে বলে জানিয়েছেন বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। আর বৃহস্পতিবার ব্রাজিলে পৌঁছেছে চীনা ভ্যাকসিন সিনোভ্যাকের প্রথম ডোজ।

করোনা মহামারীর শুরু থেকেই সবচেয়ে ঝুঁকিপূর্ণদের কাতারে দেখা হয় বয়স্কদের। আর সেই প্রবীণদের শরীরেই আস্ট্রাজেনেকার ভ্যাকসিন দারুন কার্যকর বলে দাবি করেছে অক্সফোর্ড। তাদের টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের দেখা গেছে, ৬০ থেকে ৭০ বছর বয়সীদের ক্ষেত্রে শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরী করতে পারছে ভ্যাকসিনটি।

ভারতে ভ্যাকসিনটি দুটো ডোজের দাম হতে পারে প্রায় এক হাজার রুপি, এমনটাই জানিয়েছেন বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইন্সটিউট অব ইন্ডিয়ার প্রধান আদর পুনাওয়ালা।

এদিকে, বৃহস্পতিবার হোয়াইট হাউজে কভিড-১৯ টাস্কফোর্স সম্মেলনে বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানান, শুক্রবারই নিজেদের ভ্যাকসিন অনুমোদনের আবেদন করবে ফাইজার ও বায়োএনটেক। তবে মডার্নার প্রধান কার্যনির্বাহী স্টিফেন ব্যানসেল বলেন, জাদুকরী কিছু নয় এই ভ্যাকসিন। তাই শুধু টিকার ওপর ভরসা নয়, মানতে হবে স্বাস্থ্যবিধিও।

তিরি আরও বলেন ‘বহু মানুষকেই দেখি মাস্ক ছাড়াই জনবহুল জায়গায় যাচ্ছেন, রেস্তোরায় বসে খাচ্ছেন। আমার কাছে কোনোভাবেই এটা বোধগম্য নয়। নিজেরাই যেন স্বেচ্ছায় সংক্রমণের পথ বেছে নিচ্ছেন তারা’।

অন্যদিকে, প্রথম ইউরোপীয় দেশ হিসেবে বৃহস্পতিবার রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্যাকসিনটি ট্রায়ালের জন্য আমদানি করেছে হাঙ্গেরি। আর একইদিনে ব্রাজিলে পৌঁছে গেছে চীনের সিনোভ্যাক উদ্ভাবিত ভ্যাকসিনের প্রথম ১ লাখ ২০ হাজার ডোজ।

পাশাপাশি করোনা ভাইরাসকে ধ্বংস করতে প্রাকৃতিক পলিমার ও ধাতব আয়নের সমন্বয়ে একটি স্প্রে উদ্ভাবন করেছেন ব্রাজিলের গবেষকরা।

এই খবর শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন Tmnews71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর tmnews71
© All rights reserved www.tmnews71.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71