Home Privacy Policy Disclaimer Sitemap Contact About
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০২:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আওয়ামী লীগ কোন হুমকি কে ভয় পায় না, বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ধর্ষিতাকে ধর্ষণকারীর হুমকি, পুলিশের কাছে গেলে মাথা আর দেহ দুভাগ করে দিব গলাচিপায় জোর পূর্বক ধান কাটাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৬ বরকত উল্লাহ বুলুর আরোগ্য কামনায় মনিরামপুর যুবদলের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত আওয়ামী লীগের. লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা আজ। ভুটানের প্রধানমন্ত্রী, এফএম ডাঃ মোমেনের দ্রুত সুস্থতা কামনা করছেন গোলখালী ইউনিয়নবাসীর স্বপ্ন পূরণে কাওসার তালুকদারের বিকল্প কে? কোভিড -১৯ এর বিরুদ্ধে একটি হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ জন বিশ্বসেরা অলরাউন্ডারের নতুন রেকর্ড

কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০
  • ৩৬ আপডেট পোস্ট

কবি ও নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ সুফিয়া কামাল। ১৯১১ সালে বরিশালের নবাব পরিবারে জন্ম তার।

জীবনে অনেক ঘাত-প্রতিঘাতেও তিনি ছিলেন অবিচল। নারী জাগরণে রেখেছেন অগ্রণী ভূমিকা। ১৯৯৯ সালের আজকের এই দিনে (২০শে নভেম্বর) মারা যান তিনি। সুফিয়া কামাল প্রথম নারী, যাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

কবি সুফিয়া কামালের জন্ম বিশশতাব্দির গোড়ার দিকে। যে সময়টা ঘরবন্দী ছিল বাংলার নারীরা। বঞ্চিত ছিল শিক্ষার আলো থেকে। রক্ষণশীল পরিবারে জন্ম নেয়া সুফিয়া কামালও পাননি প্রাতিষ্ঠানিক শিক্ষা।

তবে পারিবারিক পরিবেশে তার শিক্ষার হাতেখড়ি হয়।  মা সাবেরা বেগমের কাছে পান বাংলা শিক্ষা।  মাত্র ১২ বছরে বিয়ে হওয়ায় তারও সমাপ্তি ঘটে। স্বামী সৈয়দ নেহাল হোসেনের উদারতায় পেয়েছেন সাহিত্য চর্চার সুযোগ। নতুন রূপে নিজেকে খোঁজে পান সুফিয়া। বিয়ের বছরেই লিখেন তার প্রথম গল্প ‘সৈনিক বধু’।

১৯২৬ সালে তার প্রথম কবিতা ‘বাসন্তী’ প্রকাশিত হয়। হয়ে উঠেন আলোচিত কবি। সান্নিধ্য পান বাংলা সাহিত্যের নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম ও শরৎ চন্দ্রের। এমনকি তার প্রথম কাব্যগ্রন্থ সাজের মায়ার মুখবন্ধও লিখেছিলেন বিদ্রোহী কবি।

দেশভাগের পর ঢাকায় স্থায়ী হন সুফিয়া কামাল। অংশ নেন ভাষা আন্দোলনে। প্রতিষ্ঠা করেন কচিকাঁচার মেলা। রবন্দ্রী সঙ্গীত বর্জন ঘোষণার প্রতিবাদে ভূমিকা রেখেছেন, অংশ নেন ঊনসত্তরের গণঅভ্যুত্থানে। নারী জাগরণের লক্ষ্যে প্রতিষ্ঠা করেন মহিলা পরিষদ।

সাঁঝের মায়া, মায়া কাজল, মন ও জীবন, শান্তি ও প্রার্থনাসহ বেশ কিছু পাঠক নন্দিত কাব্যগ্রন্থ আছে বাংলা নারী জাগরণের অগ্রণী এই যোদ্ধার।

এই খবর শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন Tmnews71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর tmnews71
© All rights reserved www.tmnews71.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71