Home Privacy Policy Disclaimer Sitemap Contact About
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৪ অপরাহ্ন

কাবুল বিমানবন্দরে ভয়াবহ হামলা: ১৩ মার্কিন সেনা নিহত।

অনলাইন ডেক্স
  • আপডেটের সময় : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১
  • ২৪ আপডেট পোস্ট

আফগানিস্তানের রাজধানী কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে জোড়া আত্মঘাতী বোমা হামলা এখন পর্যন্ত অন্তত ১৩ মার্কিন সেনা নিহত হয়েছেন। নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০ জনে। আহত হয়েছেন ১৪০ জনেরও বেশি।

বৃহস্পতিবারের এই ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ১৩ মার্কিন সেনা নিহতের খবর জানিয়েছে পেন্টাগন।

ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেন, কাবুল বিস্ফোরণে কমপক্ষে ১৩ মার্কিন সেনা নিহত হয়েছেন।

তিনি বলেন, এটা খুবই কঠিন দিন। আইএসআইএস এ হামলা চালিয়েছে। আফগানিস্তানে এখনো সহস্রাধিক মার্কিন নাগরিক অবস্থান করছে।

এক মার্কিন কর্মকর্তার তরফ থেকেও জানা গেছে, নিহতের সংখ্যা ১২ থেকে বেড়ে ১৩ জনে পৌঁছেছে। ২০১১ সালের আগস্টে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৩০ মার্কিন সেনা নিহতের পর আফগানিস্তানে মার্কিন সেনাদের এটিই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা।

এদিকে কাবুল বিমানবন্দরে বোমা হামলার দায় স্বীকার করে বৃহস্পতিবার রাতে আইএস তাদের নিজস্ব বার্তা সংস্থা আমাকের মাধ্যমে বিষয়টি জানায়। পাশাপাশি তারা ওই আত্মঘাতীর ছবিও প্রকাশ করে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে আইএস-এর বার্তা সংস্থার বরাত দিয়ে এসব তথ্য জানানো হয়।

মূলত আইএস এর সহযোগী সংস্থা ইসলামিক স্টেট খোরাশান (আইএসআইএস-কে) এই হামলা চালিয়েছে। যারা এর আগে মার্কিন সেনাবাহিনীর বিরুদ্ধে সিরিয়া ও ইরাকে যুদ্ধ করেছে।

আফগান সাংবাদিক বিলাল সারওয়ারি এক টুইটে বলেছেন, বিমানবন্দরের অ্যাবে গেটের বাইরে কাগজপত্র যাচাই-বাছাইয়ের জন্য একটি পয়ঃনিষ্কাশন খালের পাশে নারী শিশুসহ অনেক আফগান অপেক্ষা করছিলেন। সেখানেই ভিড়ের মধ্যে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটিয়ে এক হামলাকারী নিজেকে উড়িয়ে দেয়। বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শী এবং বন্ধু আমাকে বলেছেন, বিস্ফোরণের পর আরেক হামলাকারী গুলিবর্ষণ শুরু করে।

এছাড়া বিস্ফোরণে অনেকে আহত হওয়ায় প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় কর্মকর্তারা।

কাবুলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিনিধি সেকেন্দার কারমানি বলেন, অনলাইনে শেয়ার করা ভিডিওতে কাবুলের বিমানবন্দরে লাশের স্তূপ দেখা গেছে। যে কারণে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কাবুল বিমানবন্দরের বাইরের বিস্ফোরণের ঘটনার একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, বিস্ফোরণটি ‘সত্যিই শক্তিশালী’ ছিল। তিনি বলেছেন, আমরা বিমানবন্দরের যেখানে ছিলাম, সেখান হঠাৎ বিস্ফোরণ হয়।

এই খবর শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন Tmnews71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved  https://tmnews71.com/
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71