Home Privacy Policy Disclaimer Sitemap Contact About
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৫:৪৫ অপরাহ্ন

ক্রোম ব্রাউজারের যত হিডেন ফিচার

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ৩৯৬ আপডেট পোস্ট
Capture

ক্রোম ব্রাউজারে কী কী করা যায় তা অনেক অ্যান্ড্রয়েড ফোন ইউজাররাই জানেন না। অথচ অ্যান্ড্রয়েড ফোন মানেই গুগল ক্রোম ব্রাউজার।

 

চলুন জেনে নিই অ্যান্ড্রয়েড ফোনের অপরিচিত ফিচারগুলো সম্পর্কে:

 

ট্যাব সোয়াইপ:

ট্যাব আইকন ক্লিক করা ছাড়াও এক ট্যাব থেকে অন্য ট্যাবে যাওয়া যায়। পেইজের বাম দিক থেকে ডান দিকে সোয়াইপ করলেই ট্যাব পরিবর্তন হয়ে যাবে।

 

ট্যাব খোলা:

নতুন ট্যাব ওপেন করতে ও পুরানো ট্যাব বন্ধ করতে ট্যাব আইকনে লম্বা সময় ধরে প্রেস করলেই হয়। সেখানে ট্যাব ওপেন ও ক্লোজের অপশন দেখা যাবে।

 

পিডিএফ ফাইল:

ক্রোম থেকে সরাসরি পিডিএফ হিসেবেও পেইজ নামানো যায়। ক্রোমের থ্রি ডট আইকন থেকে ংযধৎব অপশনে ক্লিক করতে হবে। এরপর ঢ়ৎরহঃ এ ক্লিক করলে ঝধাব ধং চউঋ হিসেবে ফাইলটি ডাউনলোড হবে। ফাইলটি যেকোনো ডিভাইসে শেয়ার করা যাবে।

 

অফলাইন:

ওয়েবপেইজ দেখতে দেখতে যদি নেট চলে যায় তবে চিন্তার কিছু নেই। শুধু ক্যান্সেল অপশনে ক্লিক না করলেই হলো। নেট চলে আসলে পুরো পেইজ ডাউনলোড করার অপশন দেখাবে ক্রোম।

 

ওয়েবসাইট জুম করা:

যেকোনো ওয়েবপেইজের টেক্সট বড় আকারে দেখতে ক্রোমের সেটিংস থেকে ‘অপপবংংরনরষরঃু’ অপশনে ক্লিক করতে হবে। নতুন পেইজের মাঝে থাকা ‘ঋড়ৎপব বহধনষব ুড়ড়স’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ঞবীঃ ঝপধষরহম বাড়িয়ে কমিয়ে ওয়েবসাইটের লেখা বড় ছোট করা যাবে।

 

কুইক স্ক্রল:

যদি স্ক্রল ব্যাতীত উইকিপিডিয়া পেইজে কিছু খুঁজতে চান তবে ‘ঋরহফ রহ ঢ়ধমব’ অপশনটিতে ক্লিক করতে পারেন। থ্রি ডট আইকনে ক্লিক করলে অপশনটি পাওয়া যাবে। এর মাধ্যমে ‘জবভবৎবহপব’ বা ‘ ঊধৎষু ষরভব’ টাইপ করে পেইজে থাকা সেকশনটিতে একবারে চলে যাওয়া যাবে।

অটো প্লেয়িং ভিডিওর সাউন্ড:

ওয়েবসাইটে ঢুকলে হঠাত্ করেই অনেক সময় ভিডিও চালু হয়ে যায়। এই ভিডিওর সাউন্ড বন্ধ করতে সেটিংস অপশনে যেতে হবে। এরপর ঝড়ঁহফ এ ক্লিক করলে নতুন একটি পেইজ চালু হবে। এতে থাকা ঝড়ঁহফ অপশনে ক্লিক করলে অটো প্লে সাউন্ড বন্ধ হয়ে যাবে।

এই খবর শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন Tmnews71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved www.tmnews71.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71