Home Privacy Policy Disclaimer Sitemap Contact About
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অবশেষে মণিরামপুরে লখাইডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের ৩ কর্মচারী নিয়োগ বোর্ড স্থগিত তালেবান ক্ষমতায় আসায় বিএনপি-জামায়াত-হেফাজত উৎফুল্ল: কৃষিমন্ত্রী চলে গেলেন প্রফেসর ডা. হাবিবুর রহমান   গোয়েন্দা পুলিশের হাতে ২ মাদক কারবারি গ্রেফতার এসডিজি অর্জনের স্থানীয় প্রতিষ্ঠান সমূহের ভূমিকা শীর্ষক  নোয়াখালীতে নাগরিক সংলাপ অনুষ্ঠিত স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা, আসামি ভারতে পালানোর সময় গ্রেপ্তার দুই ডোজ টিকা নিয়েও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার করোনা শনাক্ত ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন টেংরামারি মাধ্যমিক বিদ্যালয়ের নবনির্বাচিত সভাপতি বিনোদ রায় শ্রীলঙ্কা সফরে যাচ্ছে ইয়ং টাইগাররা জিয়ার মরণোক্তর বিচার করা হবে : তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান

খুলছে সুন্দরবন

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ২১ আপডেট পোস্ট

দেশে করোনার পরিস্থিতির উন্নতির কারণে টানা সাড়ে চার মাস বন্ধ থাকার পর আজ (১ সেপ্টেম্বর ) থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবন।

করোনা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে দেশি-বিদেশি ইকো ট্যুরিস্টরা (প্রতিবেশ পর্যটক) সুন্দরবনের ট্যুরিস্ট স্পর্ট করমজল, কটকা, কচিখালী, হরবাড়িয়া, হিরণ পয়েন্ট, জামতলা, টাইগার পয়েন্ট, দুবলা ও নীলকমলসহ সমুদ্র তীরবর্তী বনাঞ্চলের যেতে পারবেন।

তবে, প্রতিটি ট্যুরিস্ট লঞ্চে সর্বোচ্চ ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। তবে, একবারে এক-একজন ট্যুর গাইড ২৫জন করে পর্যটক নিয়ে সুন্দরবনে নামতে পারবে। ট্যুর অপারেটরা করোনা প্রতিরোধে বন বিভাগের এই নির্দেশনা না মানলে কোনো ধরনের শুনানি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো জানান, গত ১৯ আগস্ট থেকে দেশের সব পর্যটন স্পট খুলে দেওয়া হলেও তখন দেশি-বিদেশি ইকো ট্যুরিস্টদের জন্য সুন্দরবন হয়নি। বর্তমানে দেশে করোনার পরিস্থিতির আরো উন্নতির কারণে বন অধিদপ্তরের নির্দেশে টানা সাড়ে চার মাস বন্ধ থাকার পর আজ ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন। করোনা স্বাস্থ্যবিধি ও সুন্দরবন ভ্রমণ নীতিমালা মেনেই পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত হবে। ট্যুর অপারেটরদের প্রতিটি লঞ্চ বা জাহাজে সর্বোচ্চ ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। কেউ ৭৫ জনের বেশি যাত্রী বহন করলে তার বিরুদ্ধে কোনো ধরনের শুনানি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া পর্যটকদের সুন্দরবনের ট্যুরিস্ট স্পর্ট করমজল, কটকা, কচিখালী, হরবাড়িয়া, হিরণ পয়েন্ট, জামতলা, টাইগার পয়েন্ট, দুবলা ও নীলকমলসহ সমুদ্র তীরবর্তী বনাঞ্চল ভ্রমণসহ নৌযানে থাকাকালে অবশ্যই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। প্রতিটি লঞ্চে বা জাহাজে তিনজন করে গাইড রাখতে হবে। একবারে এক-একজন ট্যুর গাইড ২৫জন করে পর্যটক নিয়ে সুন্দরবনে নামতে পারবে।

তিনি আরও জানান, দেশে করোনা সংক্রামণ বেড়ে যাওয়ার কারণে ২০২০ সালের ২৬ মার্চ থেকে সুন্দরবন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে পরিস্থিতি কিছুটা উন্নতি হলে ২০২০ সালের ১ নভেম্বর থেকে স্বল্প পরিসরে সুন্দরবন ভ্রমণের সুযোগ দেয় বন বিভাগ।

সে সময়ে প্রতিটি ট্যুরিস্ট লঞ্চ বা জাহাজে সর্বোচ্চ ৫০ জন যাত্রী বহনের অনুমতি দেওয়া হয়। দেশে করোনা সংক্রমণ আবারও বেড়ে যাওয়ার কারণে সাড়ে সাত মাস পর গত ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে ফের নিষেধাজ্ঞা জারি করা হয়। ফলে গত সাড়ে চার মাস সুন্দরবনে দেশি-বিদেশি প্রতিবেশ পর্যটকদের ভ্রমণ বন্ধ থাকে।

সুন্দরবন ট্যুর অপারেটর আব্দুল্লাহ বনি জানান, করোনাকালে আমরা সর্বশান্ত হয়ে পড়েছি। আজ বুধবার (১ সেপ্টেম্বর) থেকে সুন্দরবন কেন্দ্রীক পর্যটন চালু হওয়ায় এই সেক্টরের সাথে জড়িতরা নতুন ভাবে ঘুরে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি হলো। বন বিভাগের সব ধরনের নীতিমালাসহ করোনা স্বাস্থ্যবিধি মেনেই ট্যুর অপারেট করা হবে।

এই খবর শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন Tmnews71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved  https://tmnews71.com/
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71