Home Privacy Policy Disclaimer Sitemap Contact About
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৭:৪২ অপরাহ্ন

নবীজির চিঠির জবাবে যা বলেছিলেন রোমসম্রাট

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শনিবার, ২৭ মার্চ, ২০২১
  • ২১ আপডেট পোস্ট

ইসলামের বার্তাবাহক হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। ইসলামের দাওয়াত পৌছে দিতে তিনি চষে বেড়িয়েছেন পবিত্র নগরী মক্কা-মদিনাসহ আরবের অনেক শহর। ইসলামের দাওয়াত নিয়ে বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের কাছে বিশেষ দূত মারফত চিঠি পাঠিয়েছেন। রোম সম্রাট হিরাক্লিয়াসের কাছেও তিনি চিঠি পাঠিয়েছেন। আজও সেসব চিঠিসহ ও অনেক নির্দশন পৃথিবীর বুকে বিদ্যমান।

প্রিয় নবী (সা.) তাঁর নবুয়তকালের সমসাময়িক রাজন্যবর্গের মধ্যে সর্বাধিক প্রভাবশালী ও ক্ষমতাধর রোম সম্রাট হিরাক্লিয়াসের কাছেও অকপটে দ্বিনের দাওয়াত পৌঁছে দেন। অত্যন্ত দৃঢ় ও স্পষ্ট ভাষায় লিখিত একটি পত্র প্রিয় নবী (সা.) রোম সম্রাট হিরাক্লিয়াসের কাছে পৌঁছান। এ পবিত্র পত্র অত্যন্ত সুদর্শন সাহাবি হজরত দেহইয়া বিন খলিফা কালবি (রা.) সম্রাটের হাতে অর্পণ করেন।

পত্রের বিষয়বস্তু ছিল নিম্নরূপ : ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম।

আল্লাহর বান্দা ও রাসুল মুহাম্মদ (সা.)-এর পক্ষ থেকে রোম সম্রাট হিরাক্লিয়াস বরাবর।

ন্যায়ের পথের অনুসারীদের প্রতি সালাম। অতঃপর আমি আপনাকে ইসলামের প্রতি আহ্বান জানাচ্ছি। যদি শান্তি লাভ করতে চান, তবে ইসলামে দীক্ষিত হোন। যদি আপনি ইসলাম গ্রহণ করেন, তবে আল্লাহ আপনাকে দ্বিগুণ প্রতিফল দেবেন। আর যদি প্রত্যাখ্যান করেন, তবে আপনার সব প্রজাসাধারণের ভ্রষ্টতার দায় আপনার ওপর বর্তাবে।

হে আহলে কিতাব, বিতর্কিত সব বিষয় স্থগিত রেখে আসো, আমরা এমন এক বিষয়ে (অর্থাৎ তাওহিদের বিষয়ে) ঐকমত্যে পৌঁছি, যাতে তোমাদের ও আমাদের মধ্যে কোনো মতপার্থক্য নেই। আর তা হচ্ছে, আমরা এক আল্লাহ ছাড়া আর কারো ইবাদত করব না… যদি এ বিষয়গুলো আপনি অস্বীকার করেন, তবে শুনে রাখুন, সব অবস্থায় আমরা আল্লাহর একত্বের বিশ্বাসে অবিচল থাকব। —মুহাম্মাদুর রাসুলুল্লাহ (বুখারি)’

প্রিয় নবী (সা.)-এর পবিত্র পত্র পাঠে রোম সম্রাটের মনোজগতে ঝড় বইতে শুরু করে।

রোম সম্রাট প্রিয় নবী (সা.)-এর নবুয়তের সত্যতা নিশ্চিত হয়ে বলেছিলেন, ‘হায়! আমি যদি তাঁর কাছে পৌঁছতে পারতাম! তবে আমি তাঁর (সা.) পা ধুয়ে দিতাম।’ (বুখারি) শুধু তা-ই নয়, তিনি রাজপ্রাসাদে রোমের নেতৃস্থানীয় ব্যক্তিদের সামনে ঘোষণা করলেন : ‘হে রোমবাসী! তোমরা কি কল্যাণ, হেদায়েত ও তোমাদের রাষ্ট্রের স্থায়িত্ব চাও? তাহলে এই নবীর আনুগত্য (বায়াত) গ্রহণ করো…।’ (বুখারি)

প্রিয় নবী (সা.)-এর পত্রের প্রতিক্রিয়ায় হিরাক্লিয়াস আরো বলেছিলেন, ‘শিগগিরই তিনি (সা.) আমার এ দুই পায়ের নিচের জায়গার (রোম সাম্রাজ্য) মালিক হবেন। আমি নিশ্চিত জানতাম, তাঁর (সা.) আবির্ভাব হবেই…।’ (বুখারি)

তবে দুঃখজনক হলেও সত্য, হিরাক্লিয়াস ক্ষমতা হারানো ও গণরোষের ভয়ে ইসলাম গ্রহণ করেননি।

হিরাক্লিয়াসের কাছে পাঠানো পত্রটি ছিল হজরত আবু বকর (রা.)-এর পবিত্র হাতে লিখিত। স্বয়ং প্রিয় নবী (সা.) তাতে সিলমোহর লাগিয়েছিলেন। হিজরি ষষ্ঠ শতাব্দীর বিখ্যাত মুহাদ্দিস ও ইতিহাসবিদ আল্লামা সুহাইলি (রহ.) এই পবিত্র পত্র দেখেছেন বলে উল্লেখ করেছেন।

হিজরি সপ্তম শতাব্দী পর্যন্ত পবিত্র পত্রটি স্পেনে সংরক্ষিত ছিল। বুখারি শরিফের ব্যাখ্যাকারী আল্লামা কুস্তালানি (রহ.) লিখেছেন, মালিক মনসুর কালাদুন সালেহি স্পেনের একজন শাসক আল-ফানসুর কাছে একজন দূত প্রেরণ করেছিলেন। আল-ফানসু মালিক মানসুরের দূত সাইফুদ্দিন ক্বালাজিকে পবিত্র পত্রটি দেখিয়েছিলেন। পত্রটি একটি স্বর্ণের বাক্সে সুসংরক্ষিত ছিল। আল-ফানসু বলেন, এটিই রাসুল (সা.)-এর ওই পত্র, যা তিনি আমাদের পূর্বপুরুষ রোম সম্রাট হিরাক্লিয়াসের কাছে প্রেরণ করেছিলেন। (কুস্তালানি) ইতিহাসের ক্রমধারায় প্রিয় নবী (সা.)-এর পবিত্র পত্রটি আজও আবুধাবির জাদুঘরে সংরক্ষিত আছে।

পবিত্র পত্রটি মসৃণ পাতলা চামড়ার ওপর লিখিত। পত্রটি আটটি ছত্রে সমাপ্ত। আবুধাবির শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সংস্কৃতি ও পুরাতত্ত্ব বিষয়ক উপদেষ্টা ড. ইব্রাহিম বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষায় নিশ্চিত হন এ পত্রটিই রোম সম্রাটের কাছে প্রেরিত প্রিয়নবীর (স) পবিত্র স্পর্শ ও স্মৃতিধন্য আসল পত্র

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইসলামের সঠিক জীবন ব্যবস্থায় আশ্রয় গ্রহণে এভাবে সাধারণ মানুষ থেকে শুরু করে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর শেখানো পদ্ধতি ও চিঠির ভাষায় ইসলামের দাওয়াতের প্রচার প্রচারণায় অংশগ্রহণ করার তাওফিক দান করুন। আমিন।

এই খবর শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন Tmnews71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved www.tmnews71.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-tmnews71